Wednesday, February 20, 2019

সন্দীপন চক্রবর্তী




নতুন কবিতা


যে ঝড় তোকে ছিঁড়ে খাচ্ছে
রক্তমাখা দাঁত বসাচ্ছে 
মৃদু রাস্তা হারাচ্ছে বারবার 
মুচড়ে উঠছে, চেষ্টা করছে
আমায় ছুঁয়ে যাওয়ার 
হাতের পাতায় -- ডিঙিনৌকোয় --
সে রক্ত সে গরল আমি 
ধরে রাখছি আজ 
.
এটা আমার কাজ 
.
আর তাছাড়া শূন্যতা নির্মাণ 
নৌকো নিয়ে এই তরঙ্গে 
ক্ষইতে থাকা, বইতে থাকা 
অন্ধ অভিমান... 
আমার শুধু কেঁপে ওঠা 
ঘুমের মধ্যে হোঁচট পোঁতা 
শব্দে নামা ওলাওঠায় 
নিজেকে সন্ধান 
.
এটাও আমার কাজ
.
শরীর কি? না ব্লটিং পেপার?
তোর কাছে যার যা যা নেবার 
নিচ্ছে, নিয়ে উড়ে যাচ্ছে... 
জলের স্তনে পাতা বিকল হাত,
অন্ধকার সে জল দু'হাতের
দূরত্বে ফালাফালা --  
আলাপ এবং ঝালায় কেঁপে
উঠছে এস্রাজ 
.
এটাই আমার কাজ



ঠাকুমার গাল বেয়ে টানা লম্বা অশ্রুরেখা --
পেরোতে চাই। পারছি না। ছড়ে গেল। দেখছি, 
বাবাকে কোলে নিয়ে হাঁসফাঁস দৌড়চ্ছে বড়পিসি, আর /
অনেক দূরে মিলিয়ে যাওয়ার ঠিক আগের মুহূর্তে
ঘাড় ঘোরাতেই কিলবিল অন্ধকার, আর
ছলাৎ ছলাৎ সেই নদী-গাছ-মাটি-খেত, 
যাকে আর কোনোদিন ছুঁয়ে দেখা হবে না জীবনে

শুধু সেই রেখার দুদিকে 
জমে উঠবে থোকা থোকা আর্তনাদ, অনাথ দূরত্ব -- 
গুলির আওয়াজ। দ্রুত নেমে যাবে আরক্তকরবী।
আমাদের শ্বাস থেকে মুছে যাবে দীর্ঘ দীর্ঘ ইতিহাস
যেভাবে গালের থেকে জেদি রক্ত মুছে 
ফুটবল মাঠের টানে নেমে পড়ে নাদান বালক


No comments:

Post a Comment

সম্পাদকীয়-র পরিবর্তে

"একটা কথা আমি বলি। আমরা অনেকগুলো জিনিস খবরের কাগজে দেখি। সারফেসে দেখি, তার দ্বারা প্রভাবিত হয়ে যাই। আমাদের আর কিন্তু প্...

পাঠকের পছন্দ