Wednesday, February 20, 2019

সুমিতা সান্যাল





ভাষা দিবস

ভাষা দিবসে আমি কোন ভাষা খুঁজে  পাই না।
এ সমস্যা বরাবরের,
ক্রমশঃ বাড়ছে বাড়ছে,
শেষপর্যন্ত  এক পাহাড় উঁচু বাধা--
যার সামনে আমি দাঁড়িয়ে ।
আমার একটা ভাষা আছে
যেমন সবার থাকে,
অথচ কথা বিনিময়  হয় না।
এ এক স্নেহহীন সময়ের ভাষা,
যে শহীদরা মারা গেলেন
এ ব্যাপারে আমার কিছু বলার নেই।
ওরাও কিছু বোঝাতে পারে নি-
শিকার  হয়েছে ভাষা না বোঝার
মৃত্যুটা কাজের জীবনের
উল্টোপিঠ।
জানি না জানি না।
নিজের কাছে একটা কিছু
বলে রাখা ।
যদি সবাই সবার ভাষা বোঝে,
তবে কেন কেউ কারো ভাষা
 বোঝে না?
ছোট্ট আশিফা নির্মমতার  শিকার
ওর কচি গলা থেকে বেরোনো চিৎকার-
কেউ শুনতে পায়  নি।
আমি সেই শিশুটির মৃত্যুযন্ত্রণা  শুনি,
ওর ভাষা কেউ বোঝে নি
আমি ওর ভাষা বুঝি।
আর আমি ভাষা বুঝি না।
আমার কোন ভাষা দিবস নেই।


No comments:

Post a Comment

সম্পাদকীয়-র পরিবর্তে

"একটা কথা আমি বলি। আমরা অনেকগুলো জিনিস খবরের কাগজে দেখি। সারফেসে দেখি, তার দ্বারা প্রভাবিত হয়ে যাই। আমাদের আর কিন্তু প্...

পাঠকের পছন্দ