Wednesday, February 20, 2019

চৈতালী চট্টোপাধ্যায়





মন,মথুরাও চলে যেতে পারে


কী প্রেম! কী প্রেম!
প্রতি আদরের কাছে কুকুরের মতো আমি বশ্য হয়েছি।
মার-খাওয়া রাত্রির কাছেও!
গলিতে গলিতে তোমার নামের আলপনা এঁকে,
ভোরবেলা, বিশেষ করেছি।
কতদিন পর আজ,সরু বোতলের গলা যেন,
মনোপথে, আহ্লাদ, অপমান গাদাগাদি করে
এ ওকে খোঁটা দিচ্ছে শুধু

ভাবি,নামগান গাইব। সমুদ্রে নেমে যাব।ঢেউ ঘাঁটব।
নুন ছিটকে জিভে পড়লে তোমার,তুমি বেইমানি করতে পারবে না আর,
আর ছেড়ে যাবে না আমাকে!
বিকেলের সূর্যাস্ত-লাগা বাঁক থেকে মদনমোহন কিনে দিতে দিতে বলবে যখন,
'শিঙাড়া গরম আছে তো?'
মরমে মরব!

ধর্ষণ চুলোয় যাক।
ভোট ও রিগিং যাক চুলোর দুয়ারে।
পচে যাক আচারের মতো রাজনীতি।
ধর্ম-অধর্ম।
আমার বোয়ামে।
সব ঘরে তালা দিয়ে বেরিয়ে পড়েছি আমরা
মুহূর্ত জড়িয়ে।
হেই মা বিপত্তারিণী,দেখ, পরের রোববার,বরফ-না-পড়া অবধি, আমাদের সম্পর্ক থাকে যেন

তিনশো আটানব্বই। কিশলয়।
যোধপুর পার্ক।
শীত ও রৌদ্র এসে পুবের বারান্দায়,
আমার ডেডবডি নিয়ে কষে
কাটাকুটি খেলছে বসে বসে


2 comments:

  1. কি আর করবো . . . কোনও কোন়ও মরণ যে রক্তমজ্জায় শীতরৌদ্রর ধারাপাত বইয়ে দিতেই থাকে। অগোচরে অনবধানে।তুই জানিস। আমিও কিছুটা জানি।

    ReplyDelete
  2. হেই মা বিপত্তারিণী,দেখ, পরের রোববার,বরফ-না-পড়া অবধি, আমাদের সম্পর্ক থাকে যেন
    ♥️

    ReplyDelete

সম্পাদকীয়-র পরিবর্তে

"একটা কথা আমি বলি। আমরা অনেকগুলো জিনিস খবরের কাগজে দেখি। সারফেসে দেখি, তার দ্বারা প্রভাবিত হয়ে যাই। আমাদের আর কিন্তু প্...

পাঠকের পছন্দ