Wednesday, February 20, 2019

গৌতম বসুর কবিতা




সুকুমারীকে না-বলা কথা

আমার চেয়েও বিস্তৃত, অসমান এক মরুপ্রান্তর,
আমার চেয়ে ক্রুদ্ধ, মৃতবৎ, আমার চেয়েও জাগ্রত,
নিরুত্তর আমার চেয়েও ; মূক, উড়ন্ত বালুকারাশি;
সময় হল, সময় এল, পাথরখণ্ডে  ফিরে যাবার ৷

এতদিনে আমাদের চূর্ণবিচূর্ণ হয়ে যাবার কথা,
তুমি বলবে, ঐ পাথরকুচিদের আমরা চিনতাম ৷
এইরকমই হবার কথা, ঠিক তখন, দেওয়ালে মই,
পেন্টার বাবু নামিয়ে আনছে পুরাতন সাইনবোর্ড ৷

বাতাসের মাথা নীচু, বুঝি উহার কাছে গূঢ় বচন
আশা করেছিলাম ৷ অস্ফুটস্বরে সে বললে, ফিরবে যে,      
কোন্‌ পথে, তোমায় কোথাও যেতে দ্যাখে নি কদম্ববন,
ফিরবে যে, গেঞ্জিজামা কোথায়, তোমার লণ্ঠন কোথায় ?

2 comments:

  1. গৌতম বসুর কবিতায় এক সুর থাকে, হয়তো "মঞ্জুশ্রী" কাব্যেরও আগে থেকে... ফল্গু স্রোতের মতো।

    ReplyDelete

সম্পাদকীয়-র পরিবর্তে

"একটা কথা আমি বলি। আমরা অনেকগুলো জিনিস খবরের কাগজে দেখি। সারফেসে দেখি, তার দ্বারা প্রভাবিত হয়ে যাই। আমাদের আর কিন্তু প্...

পাঠকের পছন্দ