Wednesday, February 20, 2019

মৃন্ময় চক্রবর্তী




বাংলাভাষা ঘরের চাবি

আমার ভাষায় বলব এটাই ইচ্ছে আমার,
তোমার ভাষায় বলব কেন গা-জোয়ারি? 
স্বপ্ন দিচ্ছে মন্ত্রণা আজ পথেই নামার
বুকের ভেতর বাংলা ভাষার এই খোঁয়ারি।

তোমার ভাষা উস্কানি দেয় চ্যানেলজুড়ে,
তোমার ভাষাই মুঠোফোনের অষ্টপ্রহর।
হিন্দি এসে আমার শিশুর মগজ খোঁড়ে
তোমার ভাষায় নষ্ট এখন আমার শহর!

আমার জমি আমার মাটি মালিক তুমি,
তোমার কাছে নজরানা দেয় বাংলা ভাষা!
ইচ্ছে এখন তুমিই আমায় সেলাম ঠোকো,
পাঁজরজুড়ে স্বপ্ন বাবুই গড়ছে বাসা!

আমার ভাষায় বলব এটাই ইচ্ছে আমার
ইচ্ছেগুলো জমাট বেঁধে তুলছে দাবী
দখলদারির নখের থেকে ছিনিয়ে আনো
ছিনিয়ে আনো বাংলাভাষা ঘরের চাবি।

No comments:

Post a Comment

সম্পাদকীয়-র পরিবর্তে

"একটা কথা আমি বলি। আমরা অনেকগুলো জিনিস খবরের কাগজে দেখি। সারফেসে দেখি, তার দ্বারা প্রভাবিত হয়ে যাই। আমাদের আর কিন্তু প্...

পাঠকের পছন্দ