Wednesday, February 20, 2019

গ্রন্থ আলোচনা - পূর্বা মুখোপাধ্যায়




জ্বলন্ত সংসারে এক স্তব
দরোজার এপারে ওপারে। সঞ্চিতা পাত্র। ভাষালিপি। ৩০টাকা
          
তিনি এবং তাঁর কবিতা, "দ্বৌ অপি আরণ্যকৌ"। কী অর্থে?  নিবিড়ভাবে প্রাকৃতিক, গভীরভাবে শারীরিক, আদ্যন্ত ব্যঞ্জনাগর্ভ। " বিষণ্ণ পাখির চোখে"র পর, মাত্র এক বছরের ব্যবধানে সঞ্চিতা পাত্র'র দ্বিতীয় কৃশতনু কাব্য " দরোজার এপারে ওপারে" পাঠে কিছু বেশি মুগ্ধ হলাম। একটিও অতিরিক্ত শব্দ ব্যবহার না করে, তিন, চার, ছয়, সাত, আট, নয়, সর্বাধিক দশ পংক্তিতে সাজানো একফর্মা পুস্তিকাটির বারোটি কবিতা প্রমাণ করে, একজন রূপদক্ষ সম্ভাবনাময় কবিতাকার অন্ধকারে তাঁর মশাল তুলে ধরেছেন, নিজস্ব পথটির সন্ধান পেয়েছেন এবং অন্বিষ্টের দিকে দৃঢ়পায়ে এগিয়ে যাচ্ছেন। সৌন্দর্য রচনাই সঞ্চিতার মূল অভিপ্রায়। প্রেম তাঁর শ্বাস। শব্দবয়নে বড় নিশ্চিন্ত আদরের স্পর্শ এবং এ'স্পর্শ একান্তভাবেই নারীর। উচ্চকিত নারীবাদের বিপরীত মেরুতে দাঁড়িয়ে ইনি 'বেদনা' শব্দটি নিয়ে খেলা করেন। তুমুল বাস্তব অস্তিত্ব নিয়ে যে জগতসংসার তাঁর চতুর্দিকে আবর্তনশীল, শুরুতেই তাকে বিনীত অস্বীকারে দূরে পাঠিয়ে ঘোষণা করেন :"স্বপ্ন ও বৃষ্টির সমাপতনে রামধনু তৈরি করি... " এবং তারপর, তাঁর নিজস্ব 'আমি'টি নিজস্ব 'তুমি'র হাতে হাত রেখে সকল কৌতূহলী দৃষ্টির ওপারে একের পর এক জানলা দরজা খুলে দেয়। সিঁড়ি ভেঙে উঠে যায় এমন এক বিনম্র নতমুখী মায়ালোকে, যেখান থেকে হাহাকার মাঠ আর বহুমুখী পথ দেখা যায়, চোখে করুণার আলো লাগে। আঘাত আর তজ্জনিত ক্ষতকে অস্বীকার না করে, অথচ তীক্ষ্ণধার কাতরোক্তিও না করে এই কবিতাকার নিবিড় যত্নে ক্ষতমুখে চন্দনপ্রলেপ দেন। প্রেম তাঁর কাছে পরিপূর্ণতার উপায়। তাই প্রেমিকের স্পর্শে ফুলভারে উদ্ভাসিত ছাতিমবৃক্ষ হতে চান। কিন্তু আকাঙ্ক্ষিত এই পূর্ণতার নাগাল তো সর্বদা মেলে না,বাধা আসে। শান্ত সহনশীলতায় সেই বাধাবাহুল্য অতিক্রম করে যান তিনি, হতাশায় হারান না একবারও। যেন একান্ত দীর্ঘশ্বাসগুলিও মন্ত্রবলে শুদ্ধ হাওয়ায় ভাসিয়ে দিচ্ছেন একে একে।
চিত্রকল্পবয়নে তাঁর পারঙ্গমতা, বাকস্পন্দে ছন্দবিন্যাসকৌশল এবং সমূহ ঘটনার তীরে বসে স্তবের মতো ফুটে-ওঠা তাঁর কবিতাগুলি আসলে এককের জন্য সুরভিত নির্জন রচনা বলেই মনে হল। সীমাস্বর্গ যেন।   সঞ্চিতাকে গভীর মুগ্ধতা ও নিবিড় শুভেচ্ছা।

No comments:

Post a Comment

সম্পাদকীয়-র পরিবর্তে

"একটা কথা আমি বলি। আমরা অনেকগুলো জিনিস খবরের কাগজে দেখি। সারফেসে দেখি, তার দ্বারা প্রভাবিত হয়ে যাই। আমাদের আর কিন্তু প্...

পাঠকের পছন্দ