Wednesday, February 20, 2019

দেবাশিস চন্দের কবিতা





প্রেম নেই

সূর্যউজ্জ্বল নয় এই হৃদয়, পোড়া মোবিলে ক্ষয়ে যাওয়া ভাস্কর্য,
ময়দানে ওড়ে ফ্যাঁকাসে ফানুস, তোমার গোলাপী শাড়ির ভাঁজে
আজ কোনো প্রেম নেই, চুম্বনহীন শুকনো ঠোঁট লেপ্টে আছে
ধর্মতলার হোর্ডিংয়ে, ফ্লুুরোসেন্ট আলোয় ভাসে বৃদ্ধ কলকাতা।

কলকাতা

গোলাপ ফিরি করা কিশোর প্রেম চায়, ভালোবাসা দিতে চায়,
গোলাপগন্ধ জড়ানো রাস্তা, জনজোয়ারে রিক্তসান্ধ্যস্নান, 
ধর্মতলার মোড়ে বিকোয় প্রেম একশো টাকা কিলোতে,
আশ্চর্য নগর সংকীর্তনে মজে উদাসীন কলকাতা।




মৃত্যু নয় মরণ

মৃত্যু বড় কঠিণ শব্দ, কাছে যেতে ভয়, পেট গুড় গুড়,
অন্ধকারের সিংহমুখ, তৃষ্ণার্ত দূরে সমীহ সম্ভ্রমের বেড়া,
আমার রয়েছে মেঠো আলপথ, পূর্ণ চাঁদের স্নেহ–কাঙাল,
মরণ আমার সবুজ পতাকা, সহজ, অনাড়ম্বর, ছায়াময়,
নেই কোনো হম্বিতম্বি, হাঁকডাক, অহংয়ের ফানুস,
মরণ তো দিনযাপনের পুঁইলতা, নিবিড় আকাশ,
মৃত্যুকে ভয়ে প্রণাম ঠুকি, কদাকার রোবট যেন বা,
মরণকে জড়াই ভালোবাসায়, কবিতার ভাঁজে ভাঁজে,
ঘর করি, ভাতের সঙ্গে মেখে খাই, পাশে নিয়ে শুই,
মরণ আমার বিশ্বাসী বন্ধু, বিপদে, সঙ্কটে ধরে ছাতা,
জানালা গলিয়ে এবার তার সঙ্গে যাব বেড়াতে।

পাঠাবে তো?
যাদের জন্য তোমার মানচিত্র এফোঁড় ওফোঁড় , দিনগত ক্ষরণ,
শেষের সেই ভয়ঙ্কর অন্ধকারে তারা নোয়ার নৌকো পাঠাবে তো?

নিয়তি

বার্ধক্যের হলুদ নিয়তি
ছবি, গান অচেনা ধ্বনি


ফানুস

কলস নয় পূর্ণ, উপুর করলে ভুস
ফাটিয়ে কলস মধ্যমেধার ফানুস

জন্মভূমি
জলপাই বুটের চাপা ত্রাস, দিনে–রাতে বাজে ভয়ের কলিংবেল,
বিশ্বাসের কাঁথা রক্তাক্ত সন্দেহতিরে, খোলা মাঠে দাঁড়িয়ে
অপমানিত আমি/আমরা ভাবি এ দেশে জন্মানো অপরাধ?
জন্মভূমি যদি দেশ না হয়, কোনটা আমার/আমাদের দেশ?



No comments:

Post a Comment

সম্পাদকীয়-র পরিবর্তে

"একটা কথা আমি বলি। আমরা অনেকগুলো জিনিস খবরের কাগজে দেখি। সারফেসে দেখি, তার দ্বারা প্রভাবিত হয়ে যাই। আমাদের আর কিন্তু প্...

পাঠকের পছন্দ